**রংপুর নাগরিক সমাজ(RNS) সংগঠনের নিউজ পোর্টাল rnsnews24.com এ স্বাগতম।  *** প্রতিনিধি নিয়োগ*** রংপুর বিভাগের সকল জেলা ও রংপুর জেলার সকল উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ- 01722-882770 ।  *** সবার আগে নির্ভুল সংবাদ পেতে নিয়মিত ভিজিট করুন।
শিরোনাম :
৩ দিনে ৪ গুণি সাহিত্যিকের বিদায়: শোকাহত রংপুরের সাহিত্যাঙ্গন

৩ দিনে ৪ গুণি সাহিত্যিকের বিদায়: শোকাহত রংপুরের সাহিত্যাঙ্গন

৩ দিনে ৪ গুণি সাহিত্যিকের বিদায়: শোকাহত রংপুরের সাহিত্যাঙ্গন

রংপুরের সাহিত্যাঙ্গন থেকে চলতি সপ্তাহে ৩ দিনে ৪ গুণি সাহিত্যিক চির বিদায় নিলেন। মৃত্যুর মিছিল যেন থামছেই না। এই সাহিত্যিকদের চির বিদায়ে শোকাহত সাহিত্যাঙ্গন।
২৭ জুন সোমবার সকালে নগরীর সেনপাড়ার বাসিন্দা কবি তাসমিন আফরোজ ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যকালে তার বয়স হয়েছিলো ৬২ বছর। তিনি ২ পুত্র সন্তানের জননী ছিলেন। এ খবর ছড়িয়ে পরলে শোকাহত হয়ে পরেন রংপুরের সাহিত্য কর্মীরা। ঢাকা থেকে মরদেহ রংপুরে নিয়ে আসা ও শোক ব্যনার টানানো হচ্ছে যখন ঠিক তখনি সন্ধ্যা সোয়া ৭ টায় নগরীর রাধাবল্লভের নিজ বাসায় ইন্তেকাল করেন রংপুরের আর এক প্রবীণ গুণি সাহিত্যিক আঞ্চলিক ভাষার অভিধান প্রনেতা মতিউর রহমান বসনীয়া কাব্যনিধি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৮ বছর। তিনি ৩ ছেলে ও ৩ মেয়ের সন্তানের জনক ছিলেন।
মঙ্গলবার(২৮ জুন) সকালে কবি তাসমিন আফরোজ এর নামাজের জানাযা ও দাফনকার্য শেষে মুনসিপাড়া কবরস্থানে দাফন করা হয়। অপর আঞ্চলিক ভাষার অভিধান প্রনেতা মতিউর রহমান বসনীয়া কাব্যনিধি’র বাদ জোহর কালেক্টরেট ঈদগাহ মাঠে জানাযা শেষে একই কবরস্থানে দাফন করা হয়।
এর আগে ২৫ জুন রাতে ইন্তেকাল করেন কবি নাহিদ রিভা। পরদিন ২৬ জুন সকালে মারা যান শিক্ষাবিদ, সাহিত্যিক সাবেক সংসদ সদস্য সাহানা বেগম। ঐদিনেই দুজনের দাফনকার্য সম্পুর্ণ হয়।
এ বিষয়ে রঙ্গপুর সাহিত্য পরিষৎ এর সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন জানান, সবাইকে মৃত্যু বরণ করতে হবে। কিন্তু পরপর ৩ দিনে ৪ চারজন সাহিত্যিকের চলে যাওয়াটা সত্যি কষ্টের। একটা শুন্যতা বিরাজ করছে সাহিত্য অঙ্গনে।
লেখক ও গবেষক রেজাউল করিম মুকুল বলেন, সাহিত্য অঙ্গনের চার গুণি ইন্তেকাল করেছেন, আমাদের ব্যতিত করে চলে গেলেন। আমরা সম্মিলিত লেখক সমাজ রংপুরের উদ্যোগে আগামী শুক্রবার বিকেলে ঐ চারগুণিজনের শোক সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছি।
কবি ও কথাসাহিত্যিক রানা মাসুদ জানান, ৩ দিনে ৪ জন চলে যাবে সত্যিই কষ্টের বিষয়। কিন্তু করার কিছুই নাই। সবই বিধাতার নিয়ম। ৪ জনই গুণি সাহিত্যিক ছিলেন। তাদের চলে যাওয়ার এ শুন্যতা পূরণ হওয়ার মতো নয়।
এদিকে ৪ গুণি সাহিত্যিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সম্মিলিত লেখক সমাজ রংপুর ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে। সেই সাথে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন নেতৃবৃন্দ।

সংবাদটি সবাইকে জানাতে আপনার স্যোস্যাল অ্যাকাউন্ট দিয়ে শেয়ার করুন




©২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত। আর এন এস নিউজ ২৪.কম।