**রংপুর নাগরিক সমাজ(RNS) সংগঠনের নিউজ পোর্টাল rnsnews24.com এ স্বাগতম।  *** প্রতিনিধি নিয়োগ*** রংপুর বিভাগের সকল জেলা ও রংপুর জেলার সকল উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ- 01722-882770 ।  *** সবার আগে নির্ভুল সংবাদ পেতে নিয়মিত ভিজিট করুন।
বরেণ্য শিক্ষাবিদ রেজাউল হকের “শিক্ষকতার তিনযুগ” গ্রন্থের প্রকাশনা উৎসব

বরেণ্য শিক্ষাবিদ রেজাউল হকের “শিক্ষকতার তিনযুগ” গ্রন্থের প্রকাশনা উৎসব

বরেণ্য শিক্ষাবিদ রেজাউল হকের “শিক্ষকতার তিনযুগ” গ্রন্থের প্রকাশনা উৎসব

তোমারি হউক জয় এই শিরোনামে বরেণ্য শিক্ষাবিদ ও সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ রেজাউল হক এর লেখা “শিক্ষকতার তিনযুগ” গ্রন্থের প্রকাশনা উৎসব ও সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার(১১ জুন) বিকেলে রংপুর চেম্বার ভবনে গ্রন্থের প্রকাশনা উৎসবের আয়োজন করে ড. মুহম্মদ রেজাউল হক এর সংবর্ধনা ও প্রকাশনা পর্ষদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান। সভাপতিত্ব করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার ও কারমাইকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর মোজাম্মেল হক। স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডাঃ মফিজুল ইসলাম মান্টু। মানপত্র পাঠ করেন প্রাবন্ধিক আনওয়ারুল ইসলাম রাজু।
ড. মুহম্মদ রেজাউল হকের লেখা “শিক্ষকতার তিনযুগ” গ্রন্থের আলোচনা করেন প্রফেসর মোহাম্মদ শাহ আলম ও প্রফেসর আতাহার আলী খান।

সংক্ষিপ্ত জীবনীঃ অধ্যাপক ড. মুহম্মদ রেজাউল হক ১৯৩৪ সালে ১৮ ফেব্রুয়ারী বৃহত্তর রংপুরের চিলমারীর ঐতিহ্যবাহী মিঞাবাড়িতে জন্ম গ্রহণ করেন। বরেণ্য শিক্ষাবিদ-সাহিত্যিক, সাংস্কৃতিক-সামাজিক আন্দোলন সংগ্রামের অগ্রসৈনিক এর বর্তমান বয়স ৮৮ বছর। রংপুর নগরীর ইঞ্জিনিয়ার পাড়ায় বসবাস করছেন।
এই গুণী শিক্ষাবিদ শিক্ষা জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর শেষ করে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। কর্মজীবনে বেসরকারী কলেজে লেকচারার হিসেবে শিক্ষকতা শুরু হলেও পরবর্তিতে সিলেটের মদনমোহন কলেজে প্রভাষক হিসেবে যোগদানের মধ্যদিয়ে সরকারী কলেজে শিক্ষকতা শুরু করেন তিনি।
দেশের প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যাপনা করেন সবশেষ কারমাইকেল কলেজ রংপুর থেকে অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি রংপুর বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্যসহ বহু সামাজিক ও সংস্কৃতি সংগঠনের নেতৃত্বে ছিলেন। সাহিত্যিক হিসেবে অধ্যাপক ড. মুহম্মদ রেজাউল হক এর লেখা কাব্যগ্রন্থ “শোকাতুর সংগত”, “অভিসন্দর্ভ গ্রন্থ”, “দ্বিতীয় বিশ্বযুদ্ধত্তোর” বাংলা উপন্যাস প্রকাশ পেয়েছে।
ব্যক্তিজীবনে অধ্যাপক ড. মুহম্মদ রেজাউল হক ১ পুত্র ২ কন্যা সন্তানের জনক। তার সন্তানদ্বয় নিজ নিজ কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত।

“শিক্ষকতার তিনযুগ” প্রকাশনা উৎসব এর আলোচনা শেষে বরেণ্য শিক্ষাবিদ ও সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ রেজাউল হক কে সংবর্ধনা প্রদান করা হয়।
বরেণ্য শিক্ষাবিদ ও সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ রেজাউল হক এর লেখা “শিক্ষকতার তিনযুগ” গ্রন্থের প্রকাশনা উৎসব ও সংবর্ধনা অনুষ্ঠানে ভাষা সৈনিক ও বীরমুক্তিযোদ্ধা মোহাম্মদ আফজাল, বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন, একুশে পদকপ্রাপ্ত এডভোকেট আব্রাহাম লিংকনসহ রংপুরের রাজনৈতিক, সাংবাদিক, শিক্ষাবিদ, সাহিত্য-সাংস্কৃতিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সঞ্চালনা করেন শ ম আমজাদ হোসেন সরকার, মোশফেকা রাজ্জাক শিমু ও নাসিমা আক্তার। এর আগে জাতীয় সংগীত ও দেশাত্বকবোধক গান পরিবেশন করা হয়।

সংবাদটি সবাইকে জানাতে আপনার স্যোস্যাল অ্যাকাউন্ট দিয়ে শেয়ার করুন




©২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত। আর এন এস নিউজ ২৪.কম।