**রংপুর নাগরিক সমাজ(RNS) সংগঠনের নিউজ পোর্টাল rnsnews24.com এ স্বাগতম।  *** প্রতিনিধি নিয়োগ*** রংপুর বিভাগের সকল জেলা ও রংপুর জেলার সকল উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ- 01722-882770 ।  *** সবার আগে নির্ভুল সংবাদ পেতে নিয়মিত ভিজিট করুন।
লালমনিরহাটের ছেলে বানানো রোবট! যা কাজ করবে হোটেলে

লালমনিরহাটের ছেলে বানানো রোবট! যা কাজ করবে হোটেলে

লালমনিরহাটের ছেলে বানানো রোবট! যা কাজ করবে হোটেলে

‘চিট্টি’ নামের রোবটটির নির্মাতা কালীগঞ্জ সরকারি করিম উদ্দিন পাবলিক কলেজের এইচএসসি পরীক্ষার্থী আহসান হাবিব (১৮)। চলতি সপ্তাহেই রোবটটি হোটেলে ডেলিভারি করা হবে বলে জানিয়েছেন হাবিব। বাংলা ও ইংরেজি উভয় ভাষায় যে কোনো প্রশ্নের সাবলীল উত্তর দিতে পারে ভয়েস কন্ট্রোলড রোবট চিট্টি। মানুষের দেহের গঠনের সঙ্গে মিল রয়েছে। হালকা কাজ করতে সক্ষম চিট্টি মানুষের ছবি ও কথা রেকর্ড রাখতে পারাসহ করমর্দন ও অঙ্গভঙ্গি করতে পারে।

ইউটিউবের ভিডিও দেখে সাত মাসের প্রচেষ্টায় রোবটটি বানাতে সক্ষম হয়েছেন আহসান হাবিব। এতে খরচ হয়েছে প্রায় দেড় লাখ টাকা। রোবটটি এখন চার ভোল্টেজ ব্যাটারিতে চলছে। ১২ ভোল্টেজ ব্যাটারি লাগালে এটি আরও দ্রুত কাজ করতে পারবে বলে জানান নির্মাতা আহসান হাবিব।

তুষভান্ডার ভোজন বিলাস হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের মালিক মিজানুর রহমান বলেন, রোবট বানানোর শুরু থেকেই উৎসাহ দিয়ে ও অর্থনৈতিকভাবে আমরা তাকে সহযোগিতা করেছি। হাবিবের রোবটটি পূর্ণাঙ্গ হলে আমার দোকানে হোটেল বয় হিসেবে কাজ করানো হবে।’

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল মান্নান বলেন, ‘রোবট তৈরির বিষয়টি জেনেছি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ফলে তরুণ উদ্যোক্তারা এগিয়ে যাচ্ছে। খোঁজখবর নিয়ে ওই তরুণ উদ্যোক্তাকে সরকারিভাবে সহযোগিতা করা হবে।’

সংবাদটি সবাইকে জানাতে আপনার স্যোস্যাল অ্যাকাউন্ট দিয়ে শেয়ার করুন




©২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত। আর এন এস নিউজ ২৪.কম।